আজ দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৩ এর ফলাফল বেরিয়েছে। ফলাফল অনেক অনেক ভাল হয়েছে যা অভিভাবকদের সন্তুষ্ট করেছে। তবে সবাইকে বলি এই ফলাফলে খুশি হওয়ার কিছু নেই। অধিকাংশ স্থানে বাচ্চাদের প্রশ্নপত্র আগে থেকেই দেয়া হয়েছে। আমরাই ওদের ক্ষতি করেছি। এ প্লাস কোন বিষয়না বিষয় হলো বাচ্চা কতটা শিখলো সেটা। আইনস্টাইন কখনো এ প্লাস পায়নি,রীবন্দ্রনাথ নজরুলও পায়নি এমনকি আমাদের দেশের সরকার প্রধানরাও এ প্লাস পায়নি তাই বলে তারা ব্যার্থ নয়। শিক্ষা ব্যবস্থাকে এ প্লাসের মাপকাঠিতে মাপা ঠিক হচ্ছেনা। শিশুমনে অপরাধ কিভাবে করতে হয় তা যদি আমরা এই বয়সে শিখিয়ে দেই তবে সারা জীবন ওরা সেটা ধরে রাখবে যা জাতির জন্য ক্ষতিকর। আশা করি যারা এবার প্রাথমিকে ভাল করেছে তারা প্রত্যেকেই ভবিষ্যতের পরীক্ষা গুলোতে নিজেদের মেধার পরিচয় দেখাবে। মনে রাখতে হবে নকল করে ভাল রেজাল্ট করার চেয়ে ফেল করা অনেক ভাল। এ প্রসংগে একটা উদাহরণ দিতে পারি।

আমার বড় চাচা ১৯৬৭ সালে প্রাথমিক বিদ্যালয়ের টিচার হলেন। তখন তাকে ভাইভা দিলেই একটা কথা জিজ্ঞেস করা হতো আর তা হলো আপনি কয়বার পরীক্ষা দিয়ে এস এস সি দিয়েছেন? যখন উনি বলতেন একবারেই পাশ করেছি তখন ওনাকে আর চাকরি দেয়া হতনা। অথচ যারা বলতো পাচ বার পরীক্ষা দিয়ে পাশ করেছি তখন তাদের চাকরি হতো। ওই চাকরী দাতাদের একবার বড় কাকা প্রশ্ন করলেন কেন একবার পাশ করেও আমার চাকরি হচ্ছেনা অথচ পাচ ছয়বার পরীক্ষা দিয়ে তাদের চাকরি হচ্ছে? তখন তারা বলেছিলেন ভাল ছাত্ররা অনুমান করতে পারে কোন কোন প্রশ্ন কমন পড়বে তাই কম পড়েই কমন ফেলে ভাল রেজাল্ট করে। আর খারাপ ছাত্ররা প্রখমে কিছু প্রশ্ন পড়ে পরীক্ষা দিয়ে কমন না পড়ায় ফেল করে তার পরেরবার আরো কিছু নতুন প্রশ্ন পড়ে। এভাবে চার পাচ বার পরীক্ষা দিতে গিয়ে তারা পুরো বইটাই মুখস্থ করে ফেলে বা আয়ত্ব করে। সুতরাং তারাই ভাল জানে এবং তাদেরই যোগ্যতা বেশি।

আমরা তা মনে করিনা। একবারে পাশ করলে ভাল ছাত্রই নয় তারা যে ভাল জানে এটাও প্রমান করা যায়। আমাদের ছোটদের উচিত সেটাই করা এবং বড়দের উচিত ওদের উৎসাহ দেয়া যেন নকল বা অসদউপায় অবলম্বন না করে কিভাবে ভাল ফলাফল করা যায় সেটার প্রতি মনোযোগ দেয়।   আজকের শিশু যদি আগামী দিনের ভবিষ্যত হয় তবে সেই ভবিষ্যতকে আমরা যেন অঙ্কুরেই নষ্ট হয়ে যেতে না দিই।   সব ছোট ছোট বন্ধুদের জন্য শুভ কামনা ও ভালবাসা। তোমাদের আগামী দিনগুলো আনন্দে ভরে থাক। তোমাদের পায়ের তলে পৃথিবীর সব সাফল্য লুটিয়ে পড়ুক।

(ছোটদেরবন্ধু)


আপনার মতামত দিন


সিকিউরিটি কোড
রিফ্রেশ