আমি সাধারনত কোন আশ্চর্য্য ধরনের বিষয় আমার চোখের সামনে পড়লে আমি তা আমার ডায়েরীতে লিখে রাখি। তেমনি দুই বিখ্যাত মার্কিন প্রেসিডেন্টের মধ্যে আশ্চর্য্য ধরনের মিল থাকার ঘটনাটি অনেক দিন আগে (২০০১ সালের দিকে) কোথাও হয়ত পেয়েছিলাম যা আমার ডায়েরীতে লিখে রেখেছি। আজকে পুরোনো ডায়েরীটি  দেখতে গিয়ে বিষয়টি আমার চোখের সামনে পরে এবং এটি আলোরমেলা সাইটটির পাঠক ও লেখকগনের জন্য শেয়ার করলাম। আমার এ পোষ্টটি আপনাদের ভাললেগে থাকলে খুশি হব।

 

আশ্চর্য হলেও সত্যি যে দুই বিখ্যাত মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন ও জন এফ কেনেডির মধ্যে বেশ কিছু বিস্মেয়কর মিল ছিল। যদিও তাদের বয়সের মধ্যে ১০০ বছর পার্থক্য ছিল। নিচে তাদের মধ্যের মিল গুলো দেয়া হল:

  1.  লিঙ্কন প্রেসিডেন্ট নির্বাচিত হন ১৮৬০ সালে এবং কেনেডি প্রেসিডেন্ট নির্বাচিত হন ১৯৬০ সালে।
  2. এই দুই প্রেসিডেন্টের স্থলাভিষিক্ত অবস্থায় প্রেসিডেন্ট হন দুই জনসন। আবার উভয় জনসনই যুক্তরাষ্ট্রের দক্ষিন অঞ্চলের অধিবাসী।
  3. লিঙ্কনের স্থলাভিষিক্ত প্রেসিডেন্ট এন্ড্রু জনসন জন্মগ্রহন করেন ১৮০৮ সালে এবং কেনেডির স্থলাভিষিক্ত প্রেসিডেন্ট লিঙ্কন জনসন জন্মগ্রহন করেন ১৯০৮ সালে।
  4. উভয় প্রেসিডেন্টই স্ব স্ব পত্নীর সামনে শুক্রবারে নিহত হন।
  5.  উভয় প্রেসিডেন্টকেই পেছন থেকে মাথায় গুলিকরে হত্যা করা হয়।
  6.  উভয়ের হত্যাকারীই যুক্তরাষ্ট্রের দক্ষিন অঞ্চলের অধিবাসী।
  7.  লিঙ্কন এবং কেনেডি উভয় প্রেসিডেন্টেরই সেক্রেটারির নাম ছিল লিঙ্কন।
  8.  ক্ষমতায় থাকার সময় উভয় প্রেসিডেন্টই তাদের একজন করে সন্তান হারান।
  9.  উভয়ের আততায়ীর নাম লিখতে ১৫টি করে ইংরেজী অক্ষর লাগে এবং উভয় প্রেসিডেন্টের নাম লিখতে ৭টি করে ইংরেজী অক্ষর লাগে।
  10.  নিহত হওয়ার দিন লিঙ্কনের সেক্রেটারী তাকে থিয়েটারে যেতে এবং কেনেডির সেক্রেটারী তাকে ওয়্যার হাউসে যেতে মানা করেছিলেন।
 new

আজকে এ পর্যন্তই। আমার এ লেখাটুকু ভাল লেগে থাকলে পরবর্তিতে আমি টিউন করার জন্য উৎসাহ পাব।

 

লেখক পরিচিতি
এম, এইচ, মিনহাজ
আমি বিভিন্ন বাংলা/ইংরেজী ব্লগের একজন অনিয়মিত এবং সখের ব্লগার। তবে নিয়মিত লেখার ইচ্ছে থাকলেও অনিয়মিত ভাবেই পাঠকদের বিরক্ত করে থাকি। আমার লেখার বিষয়বস্তু- যা মনে আসে তাই। কারও কাছ থেকে বাহবা পাওয়ার জন্য লিখি না। কেউ আমার লেখা পছন্দ করলে খুশি হই তবে অপছন্দ করলেও লেখালেখি বন্ধ করার কোন অবকাশ নেই, কারন আমি একান্ত সখের বশেই লেখালেখি করি।
আমার ব্লগ সমুহ:

মন্তব্যসমুহ  

অচলা
+3 # অচলা 2013-11-03 21:54
অসাধারন পোষ্ট। সত্যই চমৎকার তথ্য। ধন্যবাদ শেয়ার করার জন্য।
প্রতিউত্তর

আপনার মতামত দিন


সিকিউরিটি কোড
রিফ্রেশ