আপনি যদি আলোরমেলাতে ইতিমধ্যে নিবন্ধন না করে থাকেন বা নতুন সদস্য হন তাহলে এখানে কোন ব্লগ বা পোষ্ট লিখার জন্য আপনাকে প্রথমে নিবন্ধন করতে হবে। প্রকৃয়াটি সম্পন্ন করতে আপনার মাত্র কয়েক মিনিট সময় লাগবে। আলোরমেলায় আপনি দুই ভাবে রেজিষ্ট্রেশন করতে পারবেন।

১. ফেইস বুকের মাধ্যমে (আপাতত এই অপশনটি বন্ধ আছে)

২. আপনার ইমেইল আইডি দিয়ে

 

১. ফেইস বুকের মাধ্যমে: আপনি আলোরমেলা ডট কম এর মেন্যুবারের ডান পাশ থেকে রেজিষ্ট্রার বাটনে ক্লিক করে Use Facebook Account লেখায় ক্লিক করুন এবং পরবর্তি নির্দেশনা অনুসরন করুন। সফল ভাবে আপনার রেজিষ্ট্রেশন হয়ে থাকলে আপনি পাশের লগইন বাটনে ক্লিক করে Use Facebook Account লেখায় ক্লিক করে লগইন করুন।

 

২. আপনার ইমেইল আইডি দিয়ে: আপনার ইমেইল আইডির মাধ্যমে আলোরমেলাতে নিবন্ধন করতে চাইলে ডান পাশে উপর থেকে “আপনি নতুন? রেজিষ্ট্রেশন করুন” মেনুতে ক্লিক করুন। নতুন একটি পেইজ দেখতে পাবেন। এখানে নির্ধারিত বক্সে আপনার নাম, ইউজার নাম, ইমেইল ঠিকানা, পাসওয়ার্ড লিখে রেজিষ্টার বাটনে ক্লিক করুন।

এখন আপনার ইমেইলের ইনবক্সটি চেক করতে বলা হবে। আপনার দেয়া ইমেইল ঠিকানায় একটি লিংক পাঠানো হয়েছে। এবং আমাদের পাঠানো লিংকটিতে ক্লিক করলেই আপনার নিবন্ধন বা রেজিষ্ট্রেশন প্রকৃয়াটি সফল ভাবে সম্পন্ন হবে এবং এ সংক্রান্ত একটি বার্তা দেখাবে। কোন কারনে ইনবক্সে এ সংক্রান্ত ইমেইল না পেলে অনুগ্রহ পূর্বক স্পাম বা জাংক বক্সটি চেক করুন। অবশ্যই পেয়ে যাবেন।

 

লগইন করুন: আপনার রেজিষ্ট্রেশন সম্পন্ন হলে বা আগে থেকেই আপনি এই সাইটের রেজিষ্টার মেম্বার হয়ে থাকলে সাইটের ডান পাশে উপরে আপনার ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। সফল ভাবে লগইন হলে আপনি উপরের ডান পাশে “লেখকের এরিয়া” মেন্যু এর অধীনে কিছু মেন্যু পাবেন।

এগুলি হল ১। 'নতুন পোষ্ট লিখুন' ২। 'আমার লেখা সমুহ' ৩। 'আমার প্রোফাইল'। 

 

১। আলোরমেলাতে কিভাবে লিখবেন? :

প্রথমে ডান পাশ থেকে “নতুন পোষ্ট লিখুন” মেন্যুত ক্লিক করুন। নিচে দেয়া ছবির মত একটি পেজ আসবে। পেজটি কোথায় কি করতে হবে তার বর্ননা দেয়া আছে। তার পরও এ বিষয়ে কিছু আলোচনা করছি।

ক. প্রথমে উপরে দেয়া 'শিরোনাম লিখুন' এর জায়গায় আপনি আপনার পোষ্টের শিরোনাম/হেডলাইন লিখুন।

খ. তার পর Normal/HTML এর নিচের বড় বক্সটিতে আপনার পোষ্ট লিখুন। আপনাদের উদ্দেশ্যে জানিয়ে রাখি Normal/HTML এ ক্লিক করলে এই বক্স বা ইডিটরটি HTML মোডে আসবে এবং আবার ক্লিক করলে Normal মোডে আসবে।

rulse 1

 

 

পোষ্ট এ কিভাবে ছবি যোগ করবেন:

উপরের ছবিতে দেখানো Add Photo/Image (ছবি যোগ করুন) বাটনে ক্লিক করুন। নিচের মত পপআপ পেজ আসবে। এখন নিচে দেখানো UpLoad Photo দেখানো বাটনে ক্লিক করুন।

 

Image 10

 

আপনি যে ছবিটি পোষ্ট এ যোগ করতে চান তা মাউস দিয়ে চেপে ধরে এখানে ছেড়ে দিন। অথবা Browse বাটনে ক্লিক করুন। এবং ছবি সিলেক্ট করুন।

Image 11

 

 

ছবিটি সিলেক্ট করে নিচে Open বাটনে ক্লিক করুন।

Image 12

 

 

নিচের ছবির মত আসবে। এখন শুধু Upload বাটনে ক্লিক করুন।

Image 14

 

 

ছবিটি আপলোড হলে ছবির নামের উপর ডাবল ক্লিক করে Insert বাটনে ক্লিক করুন।

Image 15

 

 

এখন দেখুন ছবিটি সফল ভাবে আপনার পোষ্ট এ যোগ হয়েছে।

 

এবার আপনার লেখা শেষ করে ”প্রকাশনা” ট্যাব থেকে পোষ্টটির জন্য উপযুক্ত ক্যাটাগরি নির্বচন করুন

 

 

rulse 2

 

এখন “সার্চ ইঞ্জিন অপশন” ট্যাব এ ক্লিক করুন, নীচের ছবির মত আসবে:

rulse 3

 

পুরো প্রকৃয়াটি সফল ভাবে শেষ হয়ে থাকলে আরেক বার Content" ট্যাব সহ সবকিছু ভাল ভাবে চেক করে নিন।

সব কিছু ঠিক থাকলে আপনার লেখাটি সেইভ বা সংরক্ষন করার জন্য উপর থেকে “Save/সংরক্ষন” বাটনে ক্লিক করুন। 

অন্যান্য নির্দেশনা টেক্সট বক্সের নিচে দেয়া আছে।

বিঃদ্রঃ আপনার Save করা লেখাটি প্রথমবার অপ্রকাশিত অবস্থায় ডান পাশের “আমার লেখাসমূহ” মেন্যুতে সংরক্ষিত হবে। উল্লেখিত মেন্যুতে গিয়ে লাল চিহ্নিত দুটি বৃত্ত দেখতে পাবেন। একটি বৃত্ত প্রকাশিত হবে কি না তা নির্দেশ করে এবং অপরটি নির্দেশ করে প্রথম পাতায় দেখাবে কি না। একটি একটি করে দুটি বৃত্তের মধ্যেই ক্লিক করুন। তাহলে দেখবেন এগুলি সবুজ রং ধারন করেছে। সবুজ চিহ্ন দ্বারা বুঝায় লেখাটি প্রকাশিত হয়েছে।

 

বিষয়টি বুঝার জন্য নীচের ছবিটি লক্ষ করুন:

rules image 5

 

অথবা সম্পাদনা (Edit) চিহ্নে ক্লিক করে ৪ নাম্বার ড্রপডাউন মেন্যু থেকে ‘প্রকাশিত হবে’ নির্বচন করে Save করলেই লেখাটি মূল পাতা সহ নির্ধারিত ক্যাটাগরিতে প্রকাশিত হবে।

পুরু প্রকৃয়াটি মাত্র একবার করলেই সবকিছু আপনার আয়ত্বে চলে আসবে। তারপরও কোন কারনে যদি আপনার লেখা প্রকাশ করতে ব্যার্থ হন তাহলে আপনার সমস্যা লিখুন আমাদের আলোরমেলা ফোরামে অথবা কন্টাক মেন্যুর মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করুন।

আপনি চাইলে আমাদেরকে ইমেইল করতে পারেন এই ঠিকানায়: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

আলোরমেলা কতৃপক্ষ অবশ্যই আপনাকে এ ব্যাপারে সর্বাত্বক সহযোগীতা করার চেষ্টা করবে।

লেখক পরিচিতি
আলোরমেলা
আমি বিশ্বাস করি প্রত্যেক সুশিক্ষিত ব্যাক্তি মাত্রই স্বশিক্ষিত। আধুনিক ভার্চ্যুয়াল যুগে স্বশিক্ষত হওয়ার আধুনিক ও উন্মুক্ত পাঠশালা হচ্ছে ব্লগিং প্লাটফর্ম সমুহ। তারই ধারাবাহিকতায় আপনার অর্জিত জ্ঞান সবার মাঝে ছড়িয়ে দিতে ও আপনার সুশিক্ষার মাধ্যমে প্রতিষ্ঠি সাফল্যের সিঁড়ি সবার সামনে স্থাপন করে নবাগতদের আগামীর পথ চলচলা সহজ করার জন্যই প্রতিষ্ঠা করা হয়েছে স্বাধীন গনমাধ্যম আলোরমেলা বাংলা ব্লগ। যেখানে জ্ঞান পিপাসীগন শিখবেন এবং অন্যদের শিখাবেন।
আমার ব্লগ সমুহ:

মন্তব্যসমুহ  

Trista
0 # Trista 2017-05-15 00:30
Hi my loved one! I wish to say that this article is awesome, nice written and
include almost all significant infos. I would like to peer
more posts like this.
প্রতিউত্তর
Greg
0 # Greg 2017-05-19 13:53
Смотрите лучше здесь:
ландшафтный дизайн (goo.gl/JSoM7m: goo.gl/JSoM7m)
goo.gl/OZJyrh
প্রতিউত্তর

আপনার মতামত দিন


সিকিউরিটি কোড
রিফ্রেশ