dalmiya

প্রয়াত জগমোহন ডালমিয়া, ICC'র সাবেক সভাপতি এবং ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রধান। তবে সব পরিচয় ছপিয়ে তিনি ছিলেন বাংলাদশে ও বাংলাদেশ ক্রিকেটের এক পরম বন্ধু।

তার মত বন্ধু পায়নি বলেই একসময়ে বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে থেকে ২-৩বার ICC'র বাছাই পর্ব পার হয়ে বিশ্বকাপ ক্রিকেটে একাধিক বার অংশগ্রহনকারী স্কটল্যান্ড, আরব আমিরাত এবং বিশ্বকাপে সেমিফাইনালে পৌছানো দল কেনিয়ার ক্রিকেট এখন শ্বশানের পথে। অপরদিকে সহজ মানুষ জগমোহন ডালমিয়ার নিঃস্বার্থ সহযোগীতা ও প্রচেষ্ঠায় বাংলাদেশ ক্রিকেট দল একবার মাত্র ICC'র বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়ে ICC'র রুলস কে ওভার রাইট করে পেয়ে গেল ওয়ানডে স্ট্যাটাস এবং এশিয়ার বাইরের টেষ্ট খেলোরে দেশ ও তৎকালীন বাংলাদেশের কোচের বিরোধীতা সত্বেও পেয়ে গেলাম টেস্ট স্ট্যাটাস।

সেই সুবাধেই আজ বাংলাদেশে চলছে টাইগারদের জয়জয়কার।

২০শে সেপ্টেম্বর পৃথিবী থেকে চিরবিদায় নিলেন বাংলাদেশ ও বিশ্ব ক্রিকেটের এই অকৃত্রিম বন্ধু ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়া। কিন্তু তার পূর্বে বাংলাদেশের ক্রিকেটকে টাইগারের রুপ দিতে তার প্রচেষ্ঠা ও অবদানের জন্য আমরা চিরঋনি।

তৎকালীন ICC প্রেসিডেন্ট ডালমিয়ার প্রচেষ্ঠায় ১৯৯৮ সালে বাংলাদেশে আয়োজন করা হয় প্রথম মিনি বিশ্বকাপ (বর্তমান চ্যাম্পিয়নস লীগ)। সেই উদ্ভোধনি অনুষ্ঠানে দেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘতম ও ভয়াবহ বন্যায় দূর্গতদের সাহায্যের জন্য ICC'র নিয়ম ভেঙে বাংলাদেশকে পঞ্চাশ হাজার ডলার সাহায্য দিয়েছিলেন এই ডালমিয়া।

২০০০ সালে তারই উদ্দ্যোগে বিশ্বের সবগুলি দল থেকে বাছাই করা খেলোয়ার নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্টেডিয়ামে আয়োজন করা হয় ক্রিকেট ম্যাচ ”এশিয়া বনাম বিশ্ব ক্রিকেট একাদশ”, যাতে ওয়াশিম আকরামের নেতৃত্বাধীন এশিয়া ২রানে বিজয়ী হয়।

ICC থেকে বিদায় নেয়ার পরও বাংলাদেশ ক্রিকেটের সাথে তার সম্পর্ক ছিল খুবই সৌাহর্দ্যপূর্ন।

কিছুদিন পূর্বে আফম মোস্তাফা কামাল ICC’র প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করার পর ভারতে ডলমিয়ার সাথে দেখা করে বাংলাদেশ ক্রিকেটের জন্য তার অবদানের ভূয়সী প্রশংসা করে গত বিশ্বকাপে শ্রীনিবাসনের কার্যক্রমের তীব্র নিন্দা জানান।

বাংলাদেশ ক্রিকেটের অগ্রযাত্রায় অকৃত্রিম বন্ধু জগমোহন ডালমিয়ার অবদান চিরস্মরনীয় হয়ে থাকবে। তাই তার শেষ বিদায়ের দিনে তাকে বাংলাদেশের ১৬কোটি মানুষের প্রাণ ঢালা অশ্রু সিক্ত শ্রদ্ধা জ্ঞাপন করছি। ঘুমাও...বন্ধু...ঘুমাও......

 

লেখক পরিচিতি
এম, এইচ, মিনহাজ
আমি বিভিন্ন বাংলা/ইংরেজী ব্লগের একজন অনিয়মিত এবং সখের ব্লগার। তবে নিয়মিত লেখার ইচ্ছে থাকলেও অনিয়মিত ভাবেই পাঠকদের বিরক্ত করে থাকি। আমার লেখার বিষয়বস্তু- যা মনে আসে তাই। কারও কাছ থেকে বাহবা পাওয়ার জন্য লিখি না। কেউ আমার লেখা পছন্দ করলে খুশি হই তবে অপছন্দ করলেও লেখালেখি বন্ধ করার কোন অবকাশ নেই, কারন আমি একান্ত সখের বশেই লেখালেখি করি।
আমার ব্লগ সমুহ:

আপনার মতামত দিন


সিকিউরিটি কোড
রিফ্রেশ